ইন্টারনেট সংযোগ না থাকলেও দেখা যাবে ওয়েবসাইট

ইন্টারনেটে গুরুত্বপূর্ণ ওয়েবসাইট দেখছেন, এমন মুহূর্তে হুট করে সংযোগ বিচ্ছিন্ন হলো! কিংবা চাইছেন পাতাটিকে ইন্টারনেট সংযোগ ছাড়াই অন্য সময় দেখবেন। যদি আপনার ইচ্ছে হয়, তবে চাইলেই আপনি যেকোনো ওয়েব পাতাকে ইন্টারনেট সংযোগ ছাড়াই (অফলাইনে) দেখতে পারেন ব্রাউজারের সেটিংসে কিছুটা পরিবর্তন এনে। কীভাবে? তাহলে আপনাকে নিচের নিয়মগুলো অনুসরণ করতে হবে।

গুগল ক্রোমের জন্য
জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোমে আছে সাইট ক্যাশ করে রাখার সুবিধা। তাই এক ঘণ্টা আগে যে ওয়েব পাতা ইন্টারনেট সংযোগ ব্যবহার করে দেখেছেন, সেটি পরে ইন্টারনেট সংযোগ ছাড়াই আবার দেখতে হলে গুগল ক্রোম ব্রাউজার চালু করে নিন। এবার ক্রোমের অমনি বক্স বা অ্যাড্রেস বারে হুবুহু chrome://flags/#show-saved-copy লিখে এন্টার বোতাম চাপুন। অথবা অমনি বক্সে chrome://flags লিখে এন্টার চেপে আবার কি-বোর্ডের CTRL ও F বোতাম একসঙ্গে চাপুন। সার্চের ঘরে Enable Show Saved Copy Button লিখুন। এবার Enable Show Saved Copy Button নামের হলুদ রং নির্দেশিত একটি ক্রোম ফ্লাগস দেখতে পাবেন। এখানে কোনো দ্বিধা ছাড়াই এর ঠিক নিচের ড্রপডাউন মেনুতে ক্লিক করে Enable: Primary-কে নির্বাচন করুন। কাজ হয়ে গেছে। এবার এই কাজটি পরীক্ষা করতে ইন্টারনেট সংযোগ চালু থাকা অবস্থায় পছন্দের যেকোনো সাইট বা ওয়েব পাতা দেখুন (ভিজিট)। এবার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে কি-বোর্ডের CTRL এবং H বোতাম চাপুন। সম্প্রতি দেখা ওয়েব পাতাগুলো এখানে পাবেন। এখানে থাকা যেকোনো লিংকে ক্লিক করলে This page is not available পাতায় Show saved copy নামে একটি নীল রঙের বোতাম পাবেন। এখানে ক্লিক করলেই ইন্টারনেট সংযোগ ছাড়া সংরক্ষিত এবং কাঙ্ক্ষিত পাতাটি দেখতে পারবেন।

ফায়ারফক্সের জন্য
ক্রোম ব্রাউজারের মতো ফায়ারফক্সে আলাদা কোনো ফ্লাগ পাবেন না, তবে চিন্তার কিছু নেই! আপনার ব্যবহৃত ব্রাউজারটি চালু করে নিন। অফলাইনে ওয়েব পাতা দেখতে হলে ফায়ারফক্সের ওপরে ডান পাশের হ্যামবার্গার মেনুতে (তিন ডট আইকন) ক্লিক করুন। এবার Developer বোতামে ক্লিক করে আবার তালিকার Work Offline-এ ক্লিক করুন। এটি করলে ফায়ারফক্স তার ব্রাউজারের অনলাইনে থাকা পাতাগুলোকে ক্যাশে জমা করবে এবং সংযোগ বিচ্ছিন্ন হলেও সেই পাতাগুলোকে যখন খুশি দেখাবে। আগের মতোই অফলাইনে সাম্প্রতিক পাতাগুলোকে দেখতে কি-বোর্ডের CTRL এবং H বোতাম একসঙ্গে চেপে কাঙ্ক্ষিত লিংকে ক্লিক করলেই ইন্টারনেট সংযোগ ছাড়াই ওয়েব পাতা দেখতে পারবেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s